এক মুঠো চাল চাই-
দাল, মরিচ, লবণ কিছুই চাই না;
তাও দিতে অক্ষম!
তবে ফিরে যাই।
বাপু, তুমি ধনী
গুণ-জ্ঞান সবই আছে : বড়ই জ্ঞানী!
আমি নিঃস্ব : কিছুই না জানি
তাই দ্বারে দ্বারে ফিরি-
ভিক্ষা মাগি!
শুধু চিনি তোমায় : চিনি না বিধি-বিধাতা-
এসেছি তোমার দুয়ারে
দু-পয়সা চাই : মুষ্টিভর ভিক্ষা-
মাগো ‘দাও’ বলে করপাতি
জানাই মিনতি-
আল্লা! আমায় এ কোন্‌ অলকাতে জন্ম দিলে শুনি?
১০ শ্রাবণ, ১৪০৭-
কাঞ্চন নগর, চট্টগ্রাম।